Blogs

পশ্বাবলি শিশুপাঠ্য অনুবাদে পশুবিজ্ঞান

শিশুদের আগ্রহে জীবজন্তু বরাবরই প্রথম সারিতে। তার বর্ণপরিচয়-ই শুরু হয় পশুপাখির নাম ধরে। এ হেন আগ্রহের বিষয়কে বাংলা শিশুপাঠ্যে (primer) নিয়ে আসার একটা প্রয়াস এসেছিল ঊনিশ শতকের নব্যবঙ্গীয় শিক্ষিত একদল যুবকের থেকে। বঙ্গসংস্কৃতিতে যাঁরা পরিচিত ছিলেন ইয়ংবেঙ্গল নামে। পাশ্চাত্য শিক্ষা, বিজ্ঞানচিন্তা, অনুবাদ সংস্কৃতি এসবের সঙ্গে শিশুপাঠ্য বিষয়কে একস্রোতে মিলিয়ে দিতে চেয়েছিলেন তাঁরা।

Read more

হোমেন বরগোহাঞিকে যেমন দেখেছি

সময়টা বোধহয় ১৯৮৩ বা ১৯৮৪ সন হবে।দীৰ্ঘ দিন অসম আন্দোলনের ফলে স্কুল কলেজ বন্ধ থাকার পর আবার শিক্ষানুষ্ঠানগুলিতে নতুন করে পড়াশোনা শুরু হয়েছে ।গণেশ গুড়ির কাছে হেংরা বাড়ির সরকারি আবাসনে গুয়াহাটি কমার্স কলেজের বাংলা বিভাগের অধ্যাপিকা ভারতী চক্রবর্তী থাকতেন। আমার সেখানে নিয়মিত যাওয়া আসা ছিল। একদিন পিসির কাছে (ভারতী চক্রবর্তী)শুনলাম পিসিদের ঠিক উপরের ফ্ল্যাটে হোমেন বরগোহাঞি থাকেন।

Read more

কুড়ানো আখর

“জীবনের ধন কিছুই যাবে না ফেলা”। একটুকরো কাগজেরও যে আনন্দঘন মূল্য শৈশবের কাছে, তেমনই আমাদের জীবনে সমস্ত ‘তুচ্ছে’র সেই মূল্য। আবার বৃহৎ সমাজের কাছেও সমস্ত তুচ্ছ জীবনের সেই মূল্য। যা মনে রয়ে যায় তাই স্মৃতি, স্মৃতিই আখর। এই আখর দিয়েই মানুষের চিন্তাবিশ্ব তৈরি হয়। এই চিন্তাবিশ্ব একক মানুষের হলেও তা আসলে বৃহৎ কাঠামোর সঙ্গে কেমন সুতোয় বাঁধা। তুচ্ছ মানুষের জীবনের সমস্ত তুচ্ছ আখর আসলে একের নয় বহুর বহু তুচ্ছের সঙ্গে সমান ও স্বতন্ত্র।

Read more